বাজারে আসছে নতুন ২০০ টাকার নোট, শুরু ছাপার কাজ

Share This
Tags


প্রধানমন্ত্রীর এক ঘোষণায় গত নভেম্বর মাসে বাতিল হয়ে গিয়েছে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট। তার বদলে এসেছে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট। এতে বাজারের চাহিদা তো পুরোপুরি মেটেনি তার উপরে সাধারণ মানুষের মাথাব্যথার কারণ হয়ে উঠেছে ২০০০ টাকার মহার্ঘ নোটটি। যা এটিএম থেকে সহজে বেরিয়ে তো আসে, কিন্তু বাজারে প্রয়োগ করতে মাথার ঘাম পায়ে ফেলতে হয় মধ্যবিত্তকে। এই পরিস্থিতি সামাল দিতেই ২০০ টাকার নোট বাজারে আনার পরিকল্পনা করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

কেন্দ্রের অনুমতির জন্য নতুন ২০০ টাকার নোটের প্রস্তাব পাঠানো হয়েছিল,  যাতে সরকারের অনুমতি মিলেছে। আর তা পেয়েই কাজ শুরু করে দিয়েছে আরবিআই। সূত্রের খবর, কোনও এক গোপন স্থানে গত দুই সপ্তাহ ধরে চলছে এই নতুন নোট তৈরির কাজ। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে এমনভাবে ২০০ টাকার নোটগুলি তৈরি করা হচ্ছে, যাতে সেগুলি জাল করা প্রায় অসম্ভব হয়ে দাঁড়াবে।

বর্তমানে ভারতের বাজারে ৫, ১০, ২০, ৫০, ১০০, ৫০০ ও ২০০০ টাকার নোট রয়েছে। নতুন এই নোটগুলি বাজারে আসলে নগদের চাহিদা অনেকটাই মিটবে। বাজারের লেনদেন অনেকটাই বেড়ে যাবে এবং দেশের অর্থনীতি আরও চাঙ্গা হয়ে উঠবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আর সেই সঙ্গে ২০০ টাকার নয়া নোটগুলি এলে এটিএম গুলিতেও খুচরো টাকার পরিমান বাড়বে বলে মনে করছেন অনেকে।

About the Author