কম ভাড়ায় ভারতীয় রেলের শীততাপ নিয়ন্ত্রিত কোচ

Share This
Tags

নয়াদিল্লি : ভারতীয় রেলে এবার চালু হতে চলেছে শীততাপ নিয়ন্ত্রিত নতুন ধরনের কোচ। ভাড়া সাধারণ এসি থ্রি টিয়ারের থেকেও কম। সঙ্গে সংয়ক্রিয় দরজা সহ একাধিক ফিচার্স থাকতে চলেছে সেই ট্রেনে। ইকনমি এসি কামরার তাপমাত্রা থাকবে ২৪ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। ফলে অন্যান্য শীতাতপ নিয়ন্ত্রিত কামরার মতো এই কামরার যাত্রীদের কম্বল দিতে হবে না।

 থ্রি টিয়ার ইকনোমি কোচ ছাড়াও সেই ট্রেনে থাকছে এসি টু টিয়ার ও ফার্স্ট এসি কোচ। তবে, বর্তমান ব্যবস্থার মত সেই কোচগুলিতে কম্বলের দরকার পড়বে না যাত্রীদের বলে রেল মন্ত্রকের এক আধিকারিক বলেছেন, যাত্রীদের যাতে বাইরের তাপমাত্রার আঁচ পেতে না হয়, সেটা নিশ্চিত করার জন্যই নতুন কামরা চালু করার পরিকল্পনা করা হয়েছে। ইকনমি এসি কামরার তাপমাত্রা থাকবে ২৪ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। ফলে অন্যান্য শীতাতপ নিয়ন্ত্রিত কামরার মতো এই কামরার যাত্রীদের কম্বল দিতে হবে না। তাতে যাত্রীরা আরামে যাত্রা করতে পারবেন।

এখন মেল ও এক্সপ্রেস ট্রেনগুলিতে স্লিপার, থার্ড এসি, সেকেন্ড এসি ও ফার্স্ট এসি কামরা রয়েছে। রাজধানী, শতাব্দী এবং নতুন চালু হওয়া হামসফর ও তেজস ট্রেন সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত। নির্বাচিত রুটে আরও কয়েকটি সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেন চালু করার পরিকল্পনা করছেন রেলের আধিকারিকরা। হামসফর এক্সপ্রেসের জনপ্রিয়তা দেখে ইকনমি এসি কামরাযুক্ত আরও ট্রেন চালু করার কথা ভাবছে ভারতীয় রেল।

About the Author