দূষণমুক্ত বৈদ্যুতিক গাড়ি নিয়ে আসছে ভলভো

Share This
Tags

পেট্রোল বা ডিসেল চালিত গাড়ির দিন হয়ত এবার শেষ হতে চলল। পরিবেশ দূষণমুক্ত রাখতে তাই বৈদ্যুতিক গাড়ি নিয়ে অটোমোবাইল দুনিয়া এখন বেশ সরব। বিভিন্ন অটোমোবাইল কোম্পানি তুলে ধরছে তাদের বৈদ্যুতিক গাড়ি নিয়ে পরিকল্পনা কিংবা নিত্যনতুন গাড়ির মডেল।  সে তালিকায় এবার নাম লেখাল সুইডেনের বিশ্বখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভলভো।

২০১৯ সাল থেকে নির্মিত প্রত্যেকটি গাড়ির মডেলকে বৈদ্যুতিক করার ঘোষণা করেছে বিশ্বখ্যাত বহুজাতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি। সম্প্রতি কোম্পানির পক্ষ থেকে গাড়ি ব্যবসায় এমন বৈপ্লবিক পরিবর্তনের পদক্ষেপ গ্রহণের বিষয়টি নিশ্চিত করেছে। ২০২১ সাল নাগাদ ভলভো পাঁচটি পুরোপুরি বৈদ্যুতিক গাড়ি বাজারে ছাড়ার ঘোষণাও করেছে। ভলভো মডেলের পাঁচটি গাড়ি পেট্রল ও ডিজেলচালিত হাইব্রিড এবং মাইল্ড হাইব্রিডের ৪৮ ভল্টের সব মডেলের বিকল্প হবে। যার মধ্যে তিনটি ভলভো মডেলের, বাকি দুটি ভলভোর অঙ্গপ্রতিষ্ঠান পলিস্টারের উচ্চ কার্যকারিতাসম্পন্ন বৈদ্যুতিক গাড়ি।

কোম্পানির প্রধান হোকান স্যামুয়েলসন জানিয়েছেন, “এসব কিছুরই গ্রাহকের সঙ্গে সম্পর্ক রয়েছে। মানুষের মধ্যে বৈদ্যুতিক গাড়ির চাহিদা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে এবং আমরা আমাদের গ্রাহকদের বর্তমান ও ভবিষ্যৎ চাহিদা সম্পর্কে সচেতন। তারা এখন ইচ্ছেমতো যেকোনো বৈদ্যুতিক ভলভো গাড়ি বেছে নিতে পারবেন। ২০২৫ সাল নাগাদ মোট ১০ লাখ বৈদ্যুতিক গাড়ি বিক্রির পরিকল্পনা রয়েছে ভলভোর। এ পরিকল্পনা অবশ্যই পূরণ করা হবে, আর এভাবেই ভলভো কাজ করে”।

About the Author