Published On: বৃহস্পতি, আগস্ট 23rd, 2018

১১৩ কোটি টাকার বিদেশি বরাত ছোট শিল্পে

Share This
Tags

ছোট শিল্পে ১১৩ কোটি টাকার বরাত এসেছে বলে দাবি করছে রাজ্য সরকার।  যার মধ্যে রয়েছে বাঁকুড়ার টেরাকোটার ঘোড়া, কাঠের আসবাব, পাটের ব্যাগ সহ হরেক উপহার সামগ্রী। আমেরিকার পাশাপাশি ইউরোপ অস্ট্রেলিয় নানা দেশ রয়েছে।মঙ্গলবার রাজ্যের শিল্প ও অর্থমন্ত্রী অমিত মিত্র এমনই তথ্য দিয়েছেন। এই প্রসঙ্গ তুলে তিনি আশা প্রকাশ করেন, এই সংখ্যা রাজ্যের ছোট উদ্যোগপতিদের উৎসাহিত করবে। পাশাপাশি তিনি সতর্ক করেছেন, শুধু তো অর্ডার পেলেই হবে না, তা যাতে সময় মতো ডেলিভারি করা যায় সেদিকেও নজর দিতে হবে৷

ওই শিল্প সম্মেলনে এবারের অন্যতম ফোকাস ছিল রফতানি বৃদ্ধি করা। এই বিষয়ে নজর দিতে ওয়েস্ট বেঙ্গল স্টেট এক্সপোর্ট প্রেমোশন সোসাইটির সঙ্গে মউ স্বাক্ষর করে ইঞ্জিনিয়ারিং এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল, ক্যালকাটা জেম অ্যান্ড জুয়েলারি ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, পরিধান গার্মেন্টস পার্ক ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, কাউন্সিল ফর লেদার এক্সপোর্টস এবং রাজ্য সরকারি সংস্থা মঞ্জুষা।

সরকার চাইছে, ছোট শিল্পগুলির ব্যবসায় পুঁজির অভাব মেটাতে শেয়ার বাজারে নাম নথিভুক্ত করা উচিত । সেই উদ্দেশ্যে এদিন ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এবং বম্বে স্টক এক্সচেঞ্জের সঙ্গে চুক্তি করে রাজ্য সরকার।

About the Author