Published On: বুধ, সেপ্টে. 4th, 2019

রাজীব খেলরত্ন সম্মানে ভূষিত দীপা মালিক

Share This
Tags

নয়াদিল্লি: প্যারা-অলিম্পিকে রূপোজয়ী ক্রীড়াবিদ দীপা মালিকের হাতে ভারতের সর্বোচ্চ ক্রীড়া সম্মান রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার তুলে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। 
বৃহস্পতিবার রাজধানী দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে এই সম্মান তুলে দেওয়া হয়। দীপা মালিক ছাড়াও রাজীব গান্ধী খেলরত্নের জন্য কুস্তীগীর বজরঙ পুনিয়ার নাম ঘোষণা করা হয়েছিল। কিন্তু বর্তমানে বিদেশে প্রশিক্ষণে ব্যস্ত থাকার জন্য তিনি আজকের অনুষ্ঠানে যোগ দিতে পারেননি। প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে পরে বজরঙ পুনিয়ার এই সম্মান তুলে দেওয়া হবে। 
উল্লেখ করা যেতে পারে প্যারা-অলিম্পিকে প্রথম ভারতীয় মহিলা হিসেবে দেশকে পদক এনে দিয়েছিলেন দীপা মালিক। এর পাশাপাশি জাতীয়স্তরে ৫৮ পদক এবং আন্তর্জাতিক স্তরে ২৩টি পদক জিতিছেন তিনি। এর আগে ২০১২ সালে অর্জুন পুরস্কার এবং ২০১৭ সালে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হন। ২০১৬ সালে রিও প্যারা-অলিম্পিকে প্রথম ভারতীয় মহিলা হিসেবে রূপোর পদক জিতে নজির গড়েন তিনি। পাশাপাশি সব থেকে বেশি রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার পাওয়ার নজির গড়েছেন তিনি। ৪৯ বছর বয়সে এই পুরস্কার পান। 
এদিন শ্যাটলার বি সাই প্রনীত, মহিলা ক্রিকেটার পুনম যাদব, স্বপ্না বর্মণ, ফুটবলার গুরপ্রীত সিং সান্ধু, বক্সার সোনিয়া লাথার সহ ১৯ জন ক্রীড়াবিদের হাতে অর্জুন পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি।

About the Author