বাঙালির অর্থনীতিতে নোবেল জয়

Share This
Tags

অমর্ত্য সেনের পর আবারও অর্থনীতিতে নোবেল জয় বাঙালির। বিশ্ব দারিদ্র দূরীকরণে পরীক্ষামূলক বিশ্লেষণের স্বীকৃতি হিসেবে নোবেল পেলেন বাঙালি অর্থনীতিবিদ অভিজিত্ বন্দ্যোপাধ্যায়। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অব টেকনোলজিতে অধ্যাপনা করেন অভিজিত্ বন্দ্যোপাধ্যায়। তবে, অর্থনীতির কৃতী ছাত্র অভিজিতে্র পথ চলা শুরু বাংলার মাটিতে। কলকাতায় সাউথ পয়েন্ট স্কুলে পড়াশোনা। অর্থনীতিতে নোবেল পাওয়া আরেক বাঙালি অমর্ত্য সেন যে কলেজে পড়াশোনা করেছেন, সেই প্রেসিডেন্সি কলেজ থেকেই অর্থনীতিতে স্নাতক হন অভিজিত্। স্নাতকোত্তর করেন দিল্লির জহরলাল নেহেরু ইউনিভার্সিটি থেকে। অর্থনীতিতে স্নাতকোত্তর শেষ করেই পাড়ি দেন বিদেশে। ১৯৮৮ সালে হাভার্ড ইউনিভার্সিটি থেকে পিএইচডি।

এর পরেই অধ্যাপনার জগতে প্রবেশ। প্রিন্সটন ইউনিভার্সিটি ও হার্ভার্ডে অধ্যাপনার পাশাপাশি ডেভেলপমেন্ট ইকোনমিক্স নিয়ে পরীক্ষামূলক গবেষণা চলতে থাকে। তার পর ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অব টেকনোলজিতে অর্থনীতির অধ্যাপক হিসাবে যোগ দেন।

অভিজিতে্র সঙ্গেই যুগ্মভাবে নোবেল পেয়েছেন তাঁর স্ত্রী এস্থার ডুফলো। এস্থারও অভিজিতে্র বিশ্ববিদ্যালয়েরই অর্থনীতির অধ্যাপিকা। তাঁর সঙ্গে অপর দুই অর্থনীতিবিদ এস্থার ডুফলো ও মাইকেল ক্রেমারও নোবেল পেলেন।

About the Author