Published On: শনি, নভে. 30th, 2019

বিদ্যালয়ে পর্যাপ্ত গ্রন্থাগারিক নেই, রাজ্যপালের কাছে ডেপুটেশন দিল বঙ্গীয় গ্রন্থাগার বিদ্যার্থী পরিষদ

Share This
Tags

রাজ্যের সরকার পোষিত বিদ্যালয়ের গ্রন্থাগার ও পাবলিক লাইব্রেরিগুলিতে প্রয়োজনমাফিক কর্মী নেই। এই অভিযোগে শুক্রবার রাজ্যপাল জগদীপ ধনকরের কাছে ডেপুটেশন দিল বঙ্গীয় গ্রন্থাগার বিদ্যার্থী পরিষদ।
এদিন তাদের তরফে পাঁচজনের প্রতিনিধি দল গিয়ে রাজভবনে স্মারকলিপি জমা দেন। এদিন স্মারকলিপি জমা দেওয়ার পর তাঁদের প্রতিনিধি বঙ্কিম ঘোষ বলেন, “২০১২ সাল থেকে রাজ্যের সরকার পোষিত বিদ্যালয় ও ২০০৯ সাল থেকে রাজ্যের সরকার পোষিত পাবলিক লাইব্রেরিগুলিতে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি”। পাশপাশি তিনি অভিযোগ জানিয়ে বলেন, “রাজ্যের ১২৫০০ সরকার পোষিত বিদ্যালয়ের মধ্যে মাত্র ১৫০০ বিদ্যালয়ে গ্রন্থাগারিক রয়েছে এবং অর্ধেকের বেশী পাবলিক লাইব্রেরিতে কর্মী নেই। কর্মীর অভাবে অধিকাংশ পাবলিক লাইব্রেরি বন্ধ হয়ে পড়ে রয়েছে”। গত দু বছর পর পর শিক্ষামন্ত্রী পার্থ চট্টপাধ্যায়ের কাছে অভিযোগ জানিয়েও লাভ হয়নি বলেও এদিন জানান তিনি।
বঙ্কিমবাবু আরও জানান, কোথাও আর নতুন করে বিদ্যালয়গুলিতে লাইবেরিয়ান না নেওয়ার ফলে সরকার পোষিত স্কুলগুলির ছাত্র ছাত্রীরা বর্তমানে লাইব্রেরির পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছে । আজকের স্মারকলিপিতে তাঁরা “অবিলম্বে ২০১৯ সাল পর্যন্ত রাজ্যের সরকার পোষিত স্কুল গুলিতে প্রকৃত শূন্যপদে লাইব্রেরিয়ান নিয়োগের জন্যে বিজ্ঞপ্তি প্রকাশ সহ দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে বলে দাবী জানান। একই সাথে নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখার দাবিও করা হয় তাঁদের তরফে । রাজ্যপাল এই বিষয়ে নবান্ন ও শিক্ষা দফতরকে জানবেন বলে আশ্বাস দিয়েছেন।

About the Author