অরবিন্দ কৃষ্ণ আইবিএমের নতুন সিইও

Share This
Tags

মার্কিন যুক্তরাষ্ট্রের আইটি জায়ান্ট ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনের (আইবিএম) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হলেন ভারতীয় বংশোদ্ভূত অরবিন্দ কৃষ্ণ। তিনি কোম্পানিটির দীর্ঘমেয়াদি সিইও ভার্জিনিয়া রামেট্টির স্থলাভিষিক্ত হচ্ছেন।
মাইক্রোসফট করপোরেশনের সিইও সত্য নাদেলা, গুগলের সিইও সুন্দর পিচাই ও এডোবির সিইও শান্তনু নারায়ণের পর বিশ্বের অন্যতম বড় তথ্যপ্রযুক্তি কোম্পানির শীর্ষ পদে বসলেন আরও একজন ভারতীয়—অরবিন্দ কৃষ্ণ।

সম্প্রতি  অরবিন্দ কৃষ্ণ আইবিএমের সিইও হিসেবে নিয়োগ পেয়েছেন। আইবিএমের এ নতুন ঘোষণার পরই এ সংস্থার শেয়ারের দাম এক লাফে প্রায় ৫ শতাংশ বেড়ে গেছে। বর্তমানে আইবিএমের ক্লাউড অ্যান্ড কগনিটিভ সফটওয়্যার ইউনিটের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন অরবিন্দ। ২০১৯ সালে রেড হ্যাট সংস্থা কেনার বিষয়ে আইবিএমের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন অরবিন্দ। ধারণা করা হচ্ছে, যোগ্যতার সঙ্গে এ কারণেই তিনি সিইও হিসেবে দায়িত্ব পাচ্ছেন।

অরবিন্দের পূর্বসূরি ৬২ বছর বয়সী ভার্জিনিয়া রামেট্টি আইবিএমের এক্সিকিউটিভ চেয়ারম্যান হিসেবে চলতি বছরের শেষে অবসর গ্রহণ করবেন বলে জানা গেছে। তিনি প্রায় ৪০ বছর ধরে এই সংস্থায় কর্মরত। অরবিন্দ কৃষ্ণ ১৯৯০ সালে আইবিএমে যোগ দেন। ভারতের অন্ধ্র প্রদেশের জন্ম নেওয়া অরবিন্দ কৃষ্ণ আগামী এপ্রিলের সিইও দায়িত্ব গ্রহণ করবেন। এর আগের তিন সিইও সত্য নাদেলা, সুন্দর পিচাই ও শান্তনু নারায়ণের বাড়িও দক্ষিণ ভারতে।

তামিলনাড়ুর কন্নরের একটি স্কুলে পড়াশোনা করেন অরবিন্দ কৃষ্ণ। এরপর কানপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) থেকে আন্ডার গ্র্যাজুয়েট ডিগ্রি অর্জন করেন অরবিন্দ। আমেরিকার ইউনিভার্সিটি অব ইলিনয় থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং পাস করেন তিনি। ১৯৯০ সালে ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনে (আইবিএম) যোগ দেন। ৫৭ বছর বয়সে পৌঁছে সেই কোম্পানিরই নেতৃত্ব দিতে চলেছেন তিনি। ৬২ বছরের ভার্জিনিয়া রামেট্টির জায়গায় আইবিএমের সিইও পদে বসতে চলেছেন অরবিন্দ। ৪০ বছর ধরে আইবিএমে কাজ করা রামেট্টি বলেছেন, আইবিএমের নতুন প্রজন্মের জন্য উপযুক্ত সিইও অরবিন্দ কৃষ্ণ। তিনি খুবই দক্ষ একজন প্রযুক্তিবিদ হওয়ার সঙ্গে সঙ্গে খুব বড় মাপের একজন নেতা। বিগত দিনের মতো ভবিষ্যতেও কোম্পানির সুনাম বৃদ্ধির জন্য কাজ করবেন তিনি।

আগামী ৬ এপ্রিল থেকে সিইও হিসেবে দায়িত্ব শুরু করবেন অরবিন্দ। এর আগপর্যন্ত তিনি এই সংস্থার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবেই দায়িত্ব পালন করে যাবেন। নতুন দায়িত্ব পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন অরবিন্দ কৃষ্ণ। তিনি বলেন, ‘আইবিএমের সিইও নির্বাচিত হয়ে অত্যন্ত আনন্দিত। আইবিএমের বোর্ড সদস্যরা আমার ওপর যে আস্থা দেখিয়েছেন, তার মর্যাদা রক্ষার চেষ্টা করে যাব।’ ২০০৫ সালে নিজস্ব কম্পিউটার ব্যবসা ছেড়ে ওই সময়ে প্রবল চাহিদা সৃষ্টিকারী ডেটা অ্যানালিকস ও ক্লাউড কম্পিউটিংয়ের মতো উচ্চস্তরের পরিষেবা বিপণনকারী সংস্থা হিসেবে নিজেদের ধীরে ধীরে প্রতিষ্ঠা করতে সক্ষম হয় আইবিএম।

আইবিএমের ইতিহাসে রামেট্টি দ্বিতীয় সিইও, যিনি ৬০ বছর বয়স পেরিয়েও এ পদে বহাল ছিলেন। এর আগে এ কৃতিত্ব ছিল শুধু সংস্থার প্রতিষ্ঠাতা টমাস ওয়াটসনের। গত বৃহস্পতিবার একই সঙ্গে আইবিএমের নতুন প্রেসিডেন্ট হিসেবে জিম হোয়াইটহার্স্টের নাম ঘোষণা করা হয়েছে। তিনি বর্তমানে রেড হ্যাটের সিইও পদে আছেন।

About the Author