April 24, 2024 2:44 am

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo.

A complete dose of life and business. Read, Write and Be with a Media you love

ভারতীও বাংলা কাগজ

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo.

banglakagaj.newsmag@gmail.com, Call: 9594219495
banglakagaj.Com
 

April 24, 2024 2:44 am

বিদেশিনী স্ত্রীর কাছে যেতে ভারত থেকে সাইকেলে ইউরোপে যান এই চিত্রশিল্পী

ভারতীয় শিল্পী প্রদ্যুন্মকুমার মহানন্দিয়ার সঙ্গে শার্লট ভন স্কেডভিনের আলাপ হয়েছিল দিল্লিতে, ১৯৭৫ সালে। চিত্রশিল্পী প্রদ্যুন্মর কথা শুনে তাঁর সঙ্গে আলাপ করতে সুইডেন থেকে এসেছিলেন শার্লট। তাঁকে দিয়ে নিজের পোর্ট্রেট আঁকাতে চেয়েছিলেন তরুণী শার্লট। ছবি আঁকা তো হল। রঙের ছোঁয়া লাগল প্রদ্যুন্ম এবং শার্লটের মনেও। তাঁরা একে অন্যের প্রেমে পড়লেন। শার্লটের রূপে মুগ্ধ হয়েছিলেন প্রদ্যুন্ম। শিল্পীর অকপট সত্তা ভাল লেগেছিল সুইডিশ তরুণী শার্লটের।

ভারত ছেড়ে সুইডেনে ফিরে যাওয়ার সময় শার্লট ঠিক করলেন বিয়ে করবেন শিল্পী প্রদ্যুন্মকে। বিবিসি-কে প্রদ্যুন্ম বলেছেন, ‘‘ও শাড়ি পরে প্রথম বার দেখা করেছিল আমার বাবার সঙ্গে। জানি না কী করে ও ম্যানেজ করেছিল। আমার বাবা এবং পরিবারের আশীর্বাদ নিয়ে বিয়ে করেছিলাম আমরা। আদিবাসী রীতিনীতি মেনে হয়েছিল বিয়ের অনুষ্ঠান।’’

আরও পড়ুন : জামাইষষ্ঠী পার্বণের আসল নাম কী, জামাইয়ের মঙ্গলকামনায় কোন মন্ত্র পাঠ করবেন, জানুন এই তিথির রীতিনীতি

ভারতবাস শেষে সুইডেনে ফেরার সময় তাঁর সঙ্গে প্রদ্যুন্মকেও সুইডেনে যেতে বলেছিলেন শার্লট। কিন্তু তখনও প্রদ্যুন্মর কোর্স মাঝপথে ছিল দিল্লির কলেজ অব আর্ট-এ। কথা দিয়েছিলেন, কোর্স শেষ হলে তিনি যাবেন সুইডেনের বস্ত্রনগরী বোরাসে, তাঁর স্ত্রী শার্লটের কাছে। এর পর দু’জনের যোগাযোগ ছিল চিঠির মাধ্যমে।

Published by:Arpita Roy Chowdhury

First published:

Tags: Bicycle, Europe, India

Source link

Bangla Kagaj
Author: Bangla Kagaj

WhatsApp
Facebook
Twitter
LinkedIn