আনন্দ উপভোগ খাবার দাবার

হায়দ্রাবাদী চিকেন বিরিয়ানির রেসিপি।

উপকরণঃ- বাসমতি/পোলাও চাল ১/২ কেজি, মুরগি ১ টি, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ২ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, বাদাম বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, টক দই ১ কাপ, চিনি আধা চা চামচ, বেরেস্তা আধাকাপ, শাহী জিরাবাটা আধা চা চামচ, লবণ পরিমাণমতো, এলাচ, দারুচিনি ও তেজপাতা ৩টা করে, আস্ত সাদা গোলমরিচ ৪-৫টা, ঘি/তেল আধাকাপ ( পরিমান মত), তরল দুধ ৪ টেবিল চামচ, দারুচিনি, এলাচ, গোলমরিচ, লবঙ্গ ভেজে গুঁড়া করা ২ চা চামচ
কাঁচামরিচ ৪-৫টা, পুদিনা পাতা কুচি ১/২ কাপ, কেওড়া ১ টেবিল চামচ, জাফরান সামান্য।

প্রণালীঃ- প্রথমে চাল ধুয়ে আধা ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। আধা ঘণ্টা পর ভিজানো চাল থেকে জল ঝরিয়ে নিতে হবে। অপর একটা পাত্রে গরম পানি নিয়ে তাতে এলাচ, দারুচিনি, লং, তেজপাতা, চাল দিয়ে শক্ত করে ভাত রান্না করে নিন। গোশত লবণ-আদা-রসুন বাটা, আস্ত এলাচ, দারুচিনি ২/৩টা করে দিয়ে সিদ্ধ করে নিন। একটা ফ্রাইপ্যানে, ঘি, পেঁয়াজ কুচি, গরম মসলা পাউডার, চাট মসলা, গুঁড়ামরিচ ও লবণ দিয়ে ভুনিয়ে নিন। ভুনা মসলার সাথে সিদ্ধ করা খাসির গোশত দিয়ে ১০ মিনিট রান্না করুন। পোলাউর সাথে রান্না করা খাসির গোশত মিশিয়ে নিন। পেঁয়াজ বেরেস্তা, ঘনদুধ, কেওড়াজল, পেস্তা বাদামকুচি, রঙের ওপরে ডিম গ্রেট করে দিয়ে আধা ঘণ্টা দমে রাখুন। আধা ঘণ্টা পর সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

পোলাউর সাথে রান্না করা খাসির গোশত মিশিয়ে নিন। পেঁয়াজ বেরেস্তা, ঘনদুধ, কেওড়াজল, পেস্তা বাদামকুচি, রঙের ওপরে ডিম গ্রেট করে দিয়ে আধা ঘণ্টা দমে রাখুন। আধা ঘণ্টা পর হয়ে গেলে সালাড সাথে গরম গরম পরিবেশন করুন হায়দ্রাবাদি চিকেন বিরিয়ানি।

মন্তব্য করুন